Thursday, May 10, 2012

বাঘা বাঘা কিছু Recovery Software Pack এর Portable Version সাথে কিছু Tips and Complete Solution.


আপনি খোঁজ নিলে এমন একজন Computer ব্যবহারকারিও পাবেনেনা যিনি ভুল করে একবারের জন্য হলেও কিছু গুরুত্বপূর্ণ File Delete করেননি। এটিকে আমরা একটি মারাত্মক দুর্ঘটনার সাথে তুলনা করতে পারি। এবং এই সকল ঘটনা গুলো ঘটার পর নিজের উপর এত রাগ হয় যেন মনে হয় নিজের চুল গুলো টেনে ছিরে ফেলি।


কিন্তু আপনি আপনার চুল গুলো কেন ছিঁড়বেন? চুল না থাকলে যে ভালো একটা বিয়ে করে পারবেননা।তো চলুন জেনেনি কিভাবে চুল বাঁচানো যায় আর ভালো একটা বিয়েও করা যায়, মানে আপনার হারানো,ডিলিট কিম্বা ফরমেট করা ফাইল গুলো Recover করা যায়। যারা বিয়ে করেছেন তাদের জন্য নয় কিন্তু।

চলুন এ বিষয়ে বিস্তারিত কিছু জিনিস জেনেনি,যা না জানলেই নয়।

Recovery কি?

ধরুন আপনি ভুল করে একটি ফাইল ডিলিট করে ফেলেছেন বা প্রয়োজন নয় মনে করে কোন ফাইল ডিলিট করে ফেলেছেন। এখন আপনি যেই পদ্ধতিতে এই ডিলিট করা ফাইল গুলো ফিরিয়ে আনবেন সেটিই হল Recovery.

কেন করবেন?

এটা আবার কোন প্রশ্ন হল নাকি? আপনি একটা অকাজ করেছেন এখন সেটা কাজে পরিণত করতে চান তাই। আপনি যদি আমার সাথে একমত হন তাহলে পড়ুন.

কিভাবে করবেন?

Recovery করার জন্য এটি একটি খুবই গুরুত্ব বিষয়। আপনি যদি আপনার প্রয়োজনীয় file টি delete করে থাকেন তাহলে আপনাকে delete file Recovery Option টি ব্যবহার করে হবে। আর যদি আপনি file/folder/drive Formate করে ফেলেন তাহলে কিন্তু delete file Recovery তে কাজ হবেনা তখন আপনার দরকার Formate Recovery option টি।

এটি কিভাবে কাজ করে?

এখন আপনাকে জানতে হবে যে এটি কিভাবে কাজ করে। এটি না জানলে কিন্তু আপনি Recovery করতে পারবেন না।
আমার যখন একটি ফাইলকে Harddisc এ save করি তখন এটি Harddisc এর নির্দিষ্ট একটি Cluster এর নির্দিষ্ট একটি Sector এর মধ্যে জমা হয়। আপনি যখন ফাইলটি ডিলিট করেন তখন এটি ওই sector টিতে অবস্থান করে যতক্ষণ না পর্যন্ত অন্য একটি ফাইল ওই sector টিতে এসে জমে হয়। এজন্য আপনাকে খুব সতর্ক থাকতে হবে।

কিছু tips:-

১.ফাইল ডিলিট করার পর যত দ্রুত সম্ভব Recovery করতে হবে।
২.ডিলিট কৃত drive টিতে অন্য কোন ফাইল Save করবেননা।
৩.ডিলিটের জন্য Deleted file Recovery  এবং ফরমেটের জন্য Formate Recovery option ব্যবহার করবেন।
৪.মানসম্মত Software ব্যবহার করুন।

আপনিতো আর প্রতিদিন Recovery করবেননা তাই আপনাদের জন্য Portable Varsion শেয়ার করলাম।আশাকরি সকলের উপকার হবে।আর যদি কোথাও কোন ভুল হয় তাহলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

Download:-Recovery Software Pack এর Portable Version Direct Mediafire Link

0 মন্তব্য(সমূহ):

Post a Comment

Technology Blog